• Home /Exam Details (QP Included)>Main Exam>Optional Subject-Medical Group>Economics / ইকনমির কন্সেপ্ট— Measuring Inflation – For W.B.C.S. Examination.
  • ইকনমির কন্সেপ্ট— Measuring Inflation – For W.B.C.S. Examination.

    By Dipayan Ganguly, WBCS Gr A
    Inflation মানে যে মুদ্রাস্ফীতি সেটা আমরা সকলেই জানি। অর্থনীতিতে GDP, National Income, Growth rate যদি মাপতে পারি তাহলে Inflation কেন নয়? কিন্তু মাপব কি করে?Continue Reading ইকনমির কন্সেপ্ট— Measuring Inflation – For W.B.C.S. Examination.
    কোনোকিছু মাপতে গেলে তো দাঁড়িপাল্লা আর বাটখারা লাগে (এক এক জায়গায় এক এক রকম
    দাঁড়িপাল্লা আর বাটখারা) , অর্থাৎ কোনো একটা কিছুর সাপেক্ষে সেই কোনোকিছুর কিছু পরিবর্তন লক্ষ্য করাটাই হল মাপজোপের পদ্ধতি, তাই তো? চলো দেখি তাহলে__
    বাজারে চাল, ডাল, তেল, নুন থেকে শুরু করে সেফটি পিন মায় উড়োজাহাজ পর্যন্ত কেনাবেচা হয়। তাহলে এই যে মুদ্রাস্ফীতি , অর্থাৎ জিনিসের দাম বাড়ার যে শতকরা হার, সেটা কোন জিনিসের দাম বাড়ার জন্য দাঁড়িপাল্লায় চাপাব? চালের দাম পাইকারি বাজারে গতবছর ছিল ৪০/- কেজি, এই বছর খুচরো বাজারে সেটা বেড়ে হয়েছে ৪৮/- টাকা কেজি। আবার ডালের দাম গতবছর খুচরো বাজারে ছিল ১৮০/- কেজি, এই বছর পাইকারি বাজারে কমে হয়েছে ১২০/- কেজি। উড়োজাহাজের দামটা হয়তো কিলো দরে আড়াই টাকা বেড়েছে।
    এইভাবে এতগুলো জিনিসকে এক দাঁড়িপাল্লায় তো মাপতে পারবে না , কারণ খুচরো আর পাইকারির আলাদা বাজার, আবার মাপতে পারলেও আলাদা আলাদা বাটখারা খুঁজতে হবে।
    তাহলে উপায়?
    মাল অনুযায়ী ঠোঙা তৈরি করতে হবে। এইবার এক একটা ঠোঙাকে এক একটা দাঁড়িপাল্লায় চাপাতে হবে।
    ধর খাদ্য, তেল থেকে শুরু করে হাওয়াই চটি কিংবা জাহাজকে একটা ঠোঙায় পুরে দাঁড়িপাল্লাতে বাটখারা চাপিয়ে ওজন করা হল, তখন আমরা যেটা মাপলাম সেটা হল Headline Inflation। অর্থাৎ মুড়ি মিছরি এক দর। কিন্তু এইভাবে তো আম আদমির দরজায় দাঁড়িয়ে থাকা মুদ্রাস্ফীতির হিসাব আমরা পাব না। কেন? কারণ খাদ্য অথবা তেলের দাম খুব বেশি ওঠানামা করে, অর্থাৎ একেবারে volatile যাকে বলে। এদের চাপালে তো দাঁড়িপাল্লার কাঁটা কাঁপতে থাকবে। তাহলে কি করা যায়?
    আরেকটা ঠোঙা তৈরি কর। খাদ্য, তেল হঠিয়ে বাকিগুলো মাপ। এইবারে যেটা পেলাম সেটা হল Core inflation.
    এইখানেই আসে সূচকের কন্সেপ্ট। সূচক অর্থাৎ Index (Indices) এর বাটখারা। WPI, CPI, PPI – এই সবই হল মুদ্রাস্ফীতি মাপার সূচক।
    Wholesale price index.
    তা Wholesale কেন? কারণ Wholesale বা পাইকারি দরে অনেকগুলি দ্রব্য একসাথে কেনাবেচা হয় কিছু ছাড় দিয়ে।
    এই পাইকারির বাজারে ৬৭৬ টি দ্রব্য, যার মধ্যে ১০২ টি Primary articles ও বাকি ৫৫৫ টি Manufactured products এর দামের হেরফের নিয়ে এই সূচকটি তৈরি করা হয়।
    Consumer Price Index.
    পাইকারি দরে মাল কিনে তুমি তো আর ঘরে তুলবে না, বরং দোকানে নিয়ে বেচবে। এর মধ্যে ফড়ে, দালাল এবং আরও সব পঙ্গপাল জুটবে। মাল বয়ে নিয়ে যাওয়ারও খরচ আছে। এই মাল দোকান অবধি পৌঁছানোর পরে দোকানদার তার নিজের লাভ রেখে বেচবে। কাজেই Consumer বা ভোক্তা এর কাছে অন্য এক রকম দাম ধার্য করা হবে। নতুন রকমের দাম, কাজেই নতুন বাটখারা লাগবে। অতএব
    Consumer Price Index এর প্রয়োজন। এটা তিন প্রকার—
    ১) CPI for Industrial Workers (IW)
    ২) CPI for Agricultural Labourers (AL)/ Rural Labourers (RL)
    ৩) CPI (Rural/Urban/Combined)
    এর মধ্যে প্রথম দুটোর হিসাব কষে Ministry of Labour and Employment এবং তিন নম্বর অঙ্কটা কষে Central Statistics Office (CSO)
    রিজার্ভ ব্যাঙ্ক CSO এর থেকে Combined এর তথ্যটা নিয়ে Repo, CRR, SLR নিয়ে গিয়ার চেঞ্জ করে।
    Base year কাকে বলে?
    যে বছরের সাপেক্ষে চলতি বছরে বাজারে জিনিসপত্রের মুল্যবৃদ্ধির হারের হিসাব কষা হয় তাকে Base year বলে। গতবছর অবধি ২০০৪ ছিল Base year, এর পরে ২০১১/১২ কে Base year হিসাবে বেছে নেওয়া হয়।
    কিন্তু ২০০৪ অথবা ২০১১/১২ কেন? কারণ এই বছর গুলিতে অতিরিক্ত বন্যা অথবা খরা হয়নি যে কারণে জিনিসপত্রের দাম অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এই বছর গুলি কমবেশি শান্ত ছিল , আর আমরা জানি যে শান্ত ও বাধ্য ছেলের সাথেই দুষ্টু ছেলেদের তুলনা করা হয়।
    ২০০৯ অবধি প্রতি সপ্তাহে এই মুদ্রাস্ফীতির হিসাব কষা হত। কিন্তু ৫২ সপ্তাহ ধরে এক রকম হিসাব কষা বড়ই বিরক্তিকর, তাই আজকাল মাসে একবার করেই কষা হয়।
    তা এই পদ্ধতির আওয়ায় কি কি পড়ে না?
    পরিষেবা এর আওতাভুক্ত নয়। অর্থাৎ শিক্ষা, স্বাস্থ্য , পরিবহন ক্ষেত্রে কত কি দাম বাড়ল তার হিসাব এখানে হয় না। কারণ এই সব তো আর পাইকারি বাজারে কেজি দরে পাওয়া যায় না। এ ছাড়াও Unorganised sector , যা দেশের মোট উৎপাদনের ৩৫ শতাংশ ঘাড়ে বহন করে, তার হিসাব কষা হয় না। অর্থাৎ অগোছালো হিসাব কষার সময় কেউকেটাদের কাছে নেই।
    GDP deflator
    চলতি বছরে GDP যা হল , তার সাথে যদি Base year এর দামের হিসাবে কষা মাংস থুড়ি GDP এর বিয়ে দিতে পারি, তাহলে ছানা হিসাবে মুদ্রাস্ফীতির হিসাব পেয়ে যাব। কাজেই এখানে ঠোঙা তৈরি করার দরকার নেই, যে যার হিসাব পাঠিয়ে দাও, CSO তাদের ঘরে বসে অনুপাত বের করে নেবেন।
    এখানেই আসে Real এবং nominal GDP এর কাহিনী। Nominal GDP হল সেই বছরের চলতি দামের হিসাবে কষা GDP এবং Real GDP হল Base year এর দামের হিসাবে কষা GDP। কাজেই Nominal কে যদি Real এর ওপরে চাপিয়ে বিয়ে (প্রথমে অনুপাত বের করা হল) দিতে পার, তাহলেই ষোল কলা পূর্ণ (১০০ দিয়ে গুণ করা হল)
    অতএব, GDP Deflator = (Nominal GDP/ Real GDP) × 100

    Please subscribe here to get all future updates on this post/page/category/website

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

     WBCS Foundation Course Classroom Online 2024 2025 WBCS Preliminary Exam Mock Test WBCS Main Exam Mock Test WBCS Main Language Bengali English Nepali Hindi Descriptive Paper