• Home /Strategy / সাফল্যের সাতটি ধাপ – Seven Steps To Success – For W.B.C.S. Examination.
  • সাফল্যের সাতটি ধাপ – Seven Steps To Success – For W.B.C.S. Examination.
    Posted on July 16th, 2020 in Strategy
    Tags: ,

    সাফল্যের সাতটি ধাপ – Seven Steps To Success – For W.B.C.S. Examination.

    By Dipayan Ganguly, WBCS Gr A
    বেশ কিছুদিন আগে নিজের টাইমলাইনে জীবনে সাফল্যের সাতটি ধাপের মর্মার্থ বর্ণনা করেছি। রাজ্যের সবচাইতে কঠিন প্রতিযোগিতা মূলক পরীক্ষার ক্ষেত্রেও সাফল্যের সাতটি ধাপ রয়েছে। এইগুলি পুঙ্খানুপুঙ্খভাবে সম্পাদন করার দৌলতে আমি আজকে আমলাতন্ত্রের অংশ হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছি।Continue Reading সাফল্যের সাতটি ধাপ – Seven Steps To Success – For W.B.C.S. Examination.
    1. Define your goals- প্রস্তুতির প্রথম ১ মাস কোনো বই দেখে খুঁটিয়ে পড়তে হবে না। এই সময় বিগত বছরের প্রশ্নগুলি নিয়ে ঘাঁটাঘাটি কর। ইন্টারনেটের দৌলতে এই সব কিছু তো হাতের মুঠোয়, বই এর লিস্ট এই গ্রুপে দেওয়াই রয়েছে। এর পাশাপাশি ঐচ্ছিক বিষয়টির চয়ন করে নাও। যারা সদ্য স্নাতক অথবা স্নাতকোত্তর হয়েছ, তারা নিজের বিষয়টি বেছে নাও। এতে কোনো ভুল নেই। অনেক কোচিং সেন্টার নানারকম ভয় দেখাবে, বিশেষ করে সেই বিষয়টির গাইড যদি তাদের না থাকে। অপরের কথায় কর্ণপাত না করে সিলেবাসটি বুঝে নিয়ে বিগত ১০ বছরের প্রশ্নগুলি দেখে নাও। প্রশ্নগুলি যখন স্নাতকস্তরে করা হয়ে থাকে, তখন নিজের বইগুলি নিশ্চয় কাজে আসবে।
    এ ছাড়াও UPSC এর বিগত বছরের প্রশ্নগুলি দেখে নাও। হয়তো অনেক প্রশ্নের উত্তর দিতে পারবে না, কিন্তু কোন প্রশ্ন কোন সালে কোন পরীক্ষায় করা হয়েছিল— এই সমস্ত কিছু তোমার মাথায় গেঁথে যাবে।
    প্রশ্নের ধরণ ও মান সম্পর্কে ওয়াকিবহাল হয়ে যাওয়া এই পরীক্ষায় সাফল্যের প্রথম ধাপ।
    2. Measure your competency – প্রশ্ন তো প্রচুর দেখলে। এর পরের ১ মাস বিনা প্রস্তুতিতে সেই প্রশ্নগুলির উত্তর দেওয়ার চেষ্টা কর। MCQ থেকে শুরু করে ঐচ্ছিক বিষয়ের প্রশ্নগুলির উত্তর লিখে রাখ। যারা স্নাতকস্তরের বিষয় বাদে অন্য কোনো বিষয়কে ঐচ্ছিক হিসাবে বেছে নিয়েছ, তারা প্রথম চারটি অধ্যায় পড়ে নিয়ে সেই অধ্যায়গুলির সমস্ত প্রশ্নের (বিগত বছরের প্রশ্ন) উত্তর লেখ। এই সময় ইন্টারনেট থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্টাডি ম্যাটেরিয়াল থেকে অনেক তথ্য পেয়ে যাবে।
    এক রকম বিনা প্রস্তুতিতে তুমি প্রশ্নের সমাধান করবে এবং সঠিক উত্তরগুলি দেখে নিজের ভুলটি সংশোধন করে নেবে। এটি করলে দৌড়ের শুরুতে নিজের যোগ্যতার মান যাচাই করতে সক্ষম হবে।
    3. Read like a student- বিগত ২ মাসে প্রশ্নপত্র ও নিজের প্রারম্ভিক ক্ষমতা সম্পর্কে ওয়াকিবহাল হয়েছ। এর পরে সম্পূর্ণ খুঁটিয়ে বইটি পড়বে এবং অধ্যায়টি পড়া শেষ করে Youtube এ Unacademy এবং Study IQ চ্যানেলে সেই অধ্যায়ের ভিডিওগুলি দেখবে।
    4. Analyze like a teacher- শিক্ষক যেমন ছাত্রের পড়াশোনার মান যাচাই করেন, তেমনি তোমাকেও নিজের প্রস্তুতির মান যাচাই করতে হবে। দ্বিতীয়বার অধ্যায়টি পড়ার সময় কোনো জটিল বিষয় নিজেই নিজেকে প্রশ্নের মাধ্যমে বোঝানোর চেষ্টা করবে। এর ফলে বিষয়টি তোমার কতখানি আয়ত্তে এসেছে সেটি যাচাই করতে পারবে। আত্মবিশ্বাস বাড়ানোর এটি সবথেকে সহজ উপায়।
    5. Review like the Principal- স্কুল /কলেজের অধ্যক্ষ যেমন শিক্ষকদের পড়ানোর মান যাচাই করেন, সেই রকম তোমাকেও অধ্যায়টির প্রস্তুতির মানটি বুঝে নিতে হবে , অর্থাৎ বুঝে নিতে হবে তুমি নিজেকে কতটা শেখাতে পারলে। বিশেষ করে MCQ এর জন্য সবচাইতে কার্যকরী হল Assertion Reason, Correct Incorrect Statement সংক্রান্ত প্রশ্নগুলি যেগুলি মূলত UPSC বা SSC তে করা হয়। কোনো অধ্যায়ের জটিল সমীকরণগুলি বুঝে নেওয়ার এর চাইতে ভালো উপায় নেই।
    6. Innovate & Improve- কঠিন অঙ্ক এবং GI গুলি সমাধানের জন্য আলাদাভাবে সময় বরাদ্দ করতে হবে। Out of the box thinking এর জন্য দাবাখেলা, হেঁয়ালির সমাধান- এক কথায় অব্যর্থ। Innovation , of this kind paves way for further improvement.
    7. Consistency & Control- প্রস্তুতির মান বজায় রাখতে নির্দিষ্ট রুটিন অনুযায়ী পড়া তো যায়। কিন্তু বেশিরভাগ পরীক্ষার্থীর বয়স ২৫ বছরের ওপর, এই অবস্থায় স্কুল ছাত্রের মত রুটিনমাফিক পড়া একটানা বেশিদিন বজায় রাখা সম্ভব নয়। তবে অধ্যায়গুলি পড়ে রিভিশনের সময় প্রতিদিন একটি করে মকটেস্ট দিতে হবে। Whatsapp এ বা Group study করার সময় কয়েকজন মিলে একে অপরকে প্রশ্ন করবে। এর ফলে নিজের তো বটেই, অন্যের প্রস্তুতির মানটিও বুঝে যাবে। গ্রুপে কোনো আগ্রহী পরীক্ষার্থীর সংস্পর্শ তোমার আগ্রহটি যে কয়েকগুণ বাড়িয়ে দেবে, তা বলাই বাহুল্য।

    Please subscribe here to get all future updates on this post/page/category/website

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

     WBCS Foundation Course Classroom Online 2024 2025 WBCS Preliminary Exam Mock Test WBCS Main Exam Mock Test WBCS Main Language Bengali English Nepali Hindi Descriptive Paper