• Home /Exam Details (QP Included) / Preliminary Exam / Indian Polity & Economy / ইকনমির কন্সেপ্ট – Qualified Foreign Investor – For W.B.C.S. Examination.
  • ইকনমির কন্সেপ্ট – Qualified Foreign Investor – For W.B.C.S. Examination.
    Posted on December 12th, 2020 in Indian Polity & Economy
    Tags: , ,

    ইকনমির কন্সেপ্ট – Qualified Foreign Investor – For W.B.C.S. Examination.

    By Dipayan Ganguly, WBCS Gr A
    ধর তুমি আমেরিকার বাসিন্দা, তোমার প্রচুর টাকা আছে। অত টাকা দিয়ে তুমি কি করবে? আরও বেশি টাকা যাতে হয় তার চেষ্টা করবে। অর্থাৎ বিনিয়োগ করবে? কোথায় করবে? নিজের দেশের ব্যাঙ্কে, শেয়ারে অথবা বন্ডে।Continue Reading ইকনমির কন্সেপ্ট – Qualified Foreign Investor – For W.B.C.S. Examination.
     
    কিন্তু অত ধনী দেশের বাজারে তো একরকম saturation এসে গেছে। ব্যাঙ্কে বা বন্ডে সুদের হার কম, এর ওপর ২০০৮/৯ এর মন্দার জেরে শেয়ার বাজারে আজকাল সেই রকম return ও মেলা ভার। তাহলে উপায়?
     
    ভারতের মত উন্নয়নশীল দেশের বাজারে টাকা খাটাও। কিন্তু তার জন্য Foreign Institutional Investors আছে তো। তা ঠিক। কিন্তু এরা তো এক রকম ফাটকাবাজি করে যখন তখন টাকা ঢালে, আবার যখন তখন টাকা তুলেও নেয়। এর ফলে কি হয়? ভারতের বাজার volatile হয়ে ওঠে। কিন্তু তোমার তো অনেক টাকা এবং তুমি দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে চাও। অনেকটা ব্যাঙ্কের valuable customer এর মত। তাহলে তোমার মত রাঘববোয়ালের নাম কি রাখা যায়?
     
    Qualified Foreign Investor, অর্থাৎ WBCS qualify করা  Investor
    তুমি তো একসাথে এতগুলো টাকা দেশের বাজারে খাটাচ্ছ। হতেই পারে ওই টাকাগুলো তুমি সন্ত্রাসবাদীদের হাতে তুলে দিতে চাও অথবা কোনো দু নম্বরী কাজ করতে চাও। তার মানে তোমাকে এমন কিছু করতে হবে যাতে তুমি দেশের চোখে নির্ভরযোগ্য হয়ে ওঠ। সেটা কি?
     
    তোমার দেশকে Financial Action Task Force এর সদস্য হতে হবে অথবা International Organization of Securities Commission এর Multilateral Memorandum of Understanding এ সই করতে হবে। Financial Action Task Force টাকা নয়ছয় রোখা এবং সন্ত্রাসবাদীদের কাছে টাকা যাতে না পৌঁছয়, সেটার ওপর নজরদারি চালায়। ভারতের বাজারে যেমন SEBI , ঠিক তেমন আন্তর্জাতিক বাজারে International Organization of Securities Commissionতা, Qualified Foreign Investor হওয়ার জন্য এদেশে তোমাকে আর কি কি করতে হবে?
     
    অত কান্ড ঘটিয়ে প্রিলি , মেইন পাশ করা হয়েছে। এবারে শুধু SEBI এর কাছে personality test দাও। অর্থাৎ একটা demat account খুলে নাও। তারপরে মাঠে নেমে পড়।

     

    Please subscribe here to get all future updates on this post/page/category/website

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

     2019 2019 2019