• Home /Exam Details (QP Included)>Preliminary Exam>Indian Polity & Economy / পলিটির কন্সেপ্ট – Finance Commission – For W.B.C.S. Examination.
  • পলিটির কন্সেপ্ট – Finance Commission – For W.B.C.S. Examination.

    By Dipayan Ganguly, WBCS Gr A
    সরকারের টাকা রোজগারের তো এত পথ রয়েছে— অমুক ট্যাক্স, তমুক সেস, হমুক ডিউটি। তা হলে Finance Commission এর কি দরকার রে বাপু? কেন দরকার হবে না। ব্যাচেলর পোলার শুধু টাকা রোজগার করলেই চলবে?Continue Reading পলিটির কন্সেপ্ট – Finance Commission – For W.B.C.S. Examination.
     
    বিয়ে থা করে খরচ করতে হবে না? না হলে কি সমাজ মেনে নেবে?
     
    এই Finance Commission ও অনেকটা সেরকম। সরকার যে টাকা রোজগার করে আনে সেটি রাজ্যেগুলির মধ্যে কিভাবে ভাগ হবে অথবা Consolidated Fund of India এর grants-in-aid এর টাকাগুলি গরিব রাজ্যদের মধ্যে কিভাবে ছড়িয়ে ছিটিয়ে দেওয়া যায়, তার প্রস্তাব রাখা, একেবারে সুদক্ষ গিন্নির মত। তা না হলে তো রাজ্যগুলি কিছুই পাবে না, নেতারা ওপর মহলে থেকে সব খেয়ে ফাঁক করে দেবে।
     
    তা এই Finance Commission কে নিয়োগ করেন?
     
    নাম যেহেতু Commission, কাজেই এর নিয়োগ করেন রাষ্ট্রপতি। সংবিধানের ২৮০ নং ধারা বলে যে দেশে একটি Finance Commission গঠন করতে হবে প্রতি ৫ বছর অন্তর অথবা রাষ্ট্রপতি যে সময়সীমা সঠিক বলে মনে করবেন, সেই অনুযায়ী। এতে একজন চেয়ারপার্সন এবং ৪ জন সদস্য থাকবেন যাদেরও রাষ্ট্রপতি নিয়োগ করবেন। এই কমিশন যে যে প্রস্তাবগুলি দেবে রাষ্ট্রপতিকে, সেটা আগেই বলেছি। বর্তমানে কত নম্বর অর্থ কমিশন চলছে, তোমরা বল দেখি।
     
    Finance Commission তো কেবল কেন্দ্রেই আছে যা কেন্দ্র ও রাজ্যের মধ্যে টাকার হরির লুঠ করবে। তাহলে, রাজ্য ও পঞ্চায়েত বা পৌরসভার মধ্যে ভাগ বাঁটোয়ারার জন্য রাজ্যেও একটা অর্থ কমিশন থাকবে না কি?
     
    সংবিধানের 73rd amendment act এর দৌলতে রাজ্যগুলিতেও অর্থ কমিশন গঠনের কথা বলা হয়েছে। Part IX A এবং IX B এর অন্তর্গত 243-I এবং 243-Y ধারায় রাজ্য অর্থ কমিশনের মাথা গোঁজার দলিল তৈরি হয়েছে।
     
    কেন্দ্রে Finance Commission গঠন করেন রাষ্ট্রপতি, কাজেই রাজ্য Finance Commission গঠন করেন রাজ্যপাল।
     
    কেন্দ্র Finance Commission আয়কর ভাগ বাঁটোয়ারা করে কেন্দ্র ও রাজ্যের মধ্যে, রাজ্য Finance Commission রাজ্যের আওতায় থাকা duties, tolls, fees এবং taxes এর বাঁটোয়ারা করে রাজ্য এবং local bodies অর্থাৎ পঞ্চায়েত ও পৌরসভার মধ্যে। কেন্দ্র Finance Commission যেমন কেন্দ্রের Consolidated Fund এর থেকে grants-in-aid ভিক্ষা দেন রাজ্যগুলিকে , তেমনি রাজ্য Finance Commission এর সুপারিশ অনুযায়ী রাজ্যের Consolidated Fund থেকে grants-in-aid দেওয়া হয় local bodies দের।
     
    রাষ্ট্রপতি যেমন কেন্দ্র Finance Commission এর সুপারিশগুলি যুক্তি সহকারে পার্লামেন্টে দাখিল করার নির্দেশ দেন, তেমনি রাজ্যপাল রাজ্য Finance Commission এর সুপারিশগুলি যুক্তি সহকারে বিধানসভায় দাখিল করার নির্দেশ দিয়ে থাকেন।

    Please subscribe here to get all future updates on this post/page/category/website

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

     2019 2019 2019