• Home /Exam Details (QP Included) / Preliminary Exam / Indian Polity & Economy / ইকনমির কন্সেপ্ট – Greenfield Investment এবং Brownfield Investment – For W.B.C.S. Examination.
  • ইকনমির কন্সেপ্ট – Greenfield Investment এবং Brownfield Investment – For W.B.C.S. Examination.
    Posted on December 6th, 2020 in Indian Polity & Economy
    Tags: , ,

    ইকনমির কন্সেপ্ট – Greenfield Investment এবং Brownfield Investment – For W.B.C.S. Examination.

    By Dipayan Ganguly, WBCS Gr A
    ইকনমির কন্সেপ্ট- Greenfield investment এবং Brownfield investment
    দেশের Infrastructure বা পরিকাঠামো গড়তে Foreign direct investment বা বিদেশী লগ্নীর প্রয়োজন। এই investment ঠিক কিভাবে বা কোন ধাপে বা stage এ হবে, তার ওপর ভিত্তি করে এটাকে Greenfield investment এবং Brownfield investment এ ভাগ করা হয়েছে।Continue Reading ইকনমির কন্সেপ্ট – Greenfield Investment এবং Brownfield Investment – For W.B.C.S. Examination.
     
    Greenfield investment- ধর তুমি এমন একটা ক্ষেতে চাষ করতে চাও যেখানে কোনোদিন লাঙ্গল চালানো হয়নি। তো সেই ক্ষেত তো দেখতে পুরো সবুজ লাগবে, অর্থাৎ ছোটখাট ঘাসে ভরা। এক্ষেত্রে তোমাকে গোড়া থেকেই সার, বলদ, লাঙ্গল অথবা ট্রাক্টর ব্যবহার করে সেই ক্ষেতকে চাষযোগ্য করে তুলতে হবে। অর্থাৎ বাবা মায়ের মতন আগাগোড়া তৈরি করে দিতে হবে।
     
    Greenfield investment ও ঠিক সেরকম। এখানে field টা মানে জমিটা পুরোপুরি Green, নিত্যনতুন বলে কথা। বাবা কোম্পানি অর্থাৎ parent company বিদেশ থেকে এখানে subsidiary বা খোকা কোম্পানি খুলে বসল। জমি লিজ নিয়ে বিল্ডিং তৈরি করে ফিটফাট কারখানা অফিসঘর তৈরি করে ফেলল।
     
    Brownfield investment – জমিতে লাঙ্গল চালিয়ে রাখলে ঠিক কি রকম দেখতে লাগে? সবুজ নিশ্চয় নয়। তাহলে কি রকম? অবশ্যই Brown, কারণ লাঙ্গল চালানোর ফলে তলার মাটি ওপরে উঠে এসেছে। কিন্তু এখনও জমিতে সার দিয়ে, বীজ পোঁতা হয়নি। এই অবস্থায় যদি তুমি কাজ না করে অন্য কাউকে চাষ করার দায়িত্ব দাও তো এটাকে আমরা কি বলব? Brownfield investment , অর্থাৎ- মালিককে গিয়ে বল, খোকা মাঠে আছে।
     
    এই ধরণের Foreign direct investment এর ক্ষেত্রে বিদেশী কোম্পানি অর্ধেক তৈরি হওয়া অথবা ধুঁকতে থাকা facility এর স্বত্ব কিনে অথবা লিজ নিয়ে নিজের মতন করে চালাতে থাকে। এটার সুবিধা হল এই যে, সময় ও টাকা অনেকটাই বেঁচে গেল। সামান্য টাকা ও প্রযুক্তি খরচ করে পুরোনো মদকে নতুন বোতলে পুরে ফেলা গেল।
     
    তবে এতে কিঞ্চিৎ সমস্যাও আছে। এই ধরণের লগ্নীতে খোকাকে তুমি নিজের মতন করে চালাতে অনেক adjustment করতে হবে, পরের ছেলেকে দত্তক নিয়ে মানুষ করার মতন। পুরোনো বা existing facility এর মধ্যে কি আর design এর flexibility টা থাকে?
     

    Please subscribe here to get all future updates on this post/page/category/website

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

     2019 2019 2019