• Home /Exam Details (QP Included) / Main Exam / Optional Subject-Medical Group / Economics / Important Concepts in Economics Gross Domestic product – মোট দেশীয় পণ্য – WBCS Exam
  • Important Concepts in Economics Gross Domestic product – মোট দেশীয় পণ্য – WBCS Exam
    Posted on May 5th, 2020 in Economics, Exam Details (QP Included)
    Tags: , ,

    Important Concepts in Economics Gross Domestic product – মোট দেশীয় পণ্য – WBCS Exam

    By Dipayan Ganguly, WBCS Gr A

    বইয়ের ভাষায় Gross Domestic product বা GDP হল The money value of all the final goods and services produced in the domestic territory of a country in a year’s time

    অর্থাৎ কোনো এক বছরে দেশের এলাকার মধ্যে মোট যত টাকার দ্রব্য বা পরিষেবা উৎপন্ন হচ্ছে তাকেই আমরা বলছি Gross Domestic product, এখানে Gross বলতে মোট বোঝাচ্ছে এবং Domestic শব্দটি দেশের এলাকার মধ্যে উৎপন্ন product এর কথা বলছে।

    এলাকা বলতে আমরা কি বুঝি? ভারতের ক্ষেত্রে কি শুধু কাশ্মীর থেকে কন্যাকুমারী? না, ওটা তো রাজনৈতিক সীমানা হয়ে গেল। এলাকা বলতে দেশের সীমানার বাইরের জায়গাকেও বোঝাচ্ছে যেখানে ভারতীয়রা জাহাজ, উড়োজাহাজ , মাছের আড়ত চালাচ্ছে।

    ধর ভারতে ১০০ টাকা মূল্যের ১০ টি দ্রব্য এবং ২০০ টাকা মূল্যের ২০ টি পরিষেবা তৈরি হচ্ছে ১ বছরে। তাহলে,

    GDP= ১০০*১০ + ২০০*২০= ৫০০০/—

    তার মানে প্রতি বছর দেশের GDP কি ৫০০০ টাকাই থাকবে? তা কি করে? প্রতি বছর যেমন দ্রব্য ও পরিষেবার পরিমাণ পরিবর্তন হয়, তেমনি জিনিসপত্রের দাম ও তো বাড়ে। কাজেই GDP কেবল এক রকমের হতে পারে না। তাহলে এই GDP হয় কত প্রকার?

    ) GDP at Current prices

    Current অর্থাৎ সেই সময়ে বাজারে যে দাম চলছে, তার ভিত্তিতে যখন GDP এর হিসাব করলে, তখন তাকে বলা হয় GDP at Current prices।  এটিকে GDP at Market Prices ও বলা হয়। অর্থাৎ Olx এ বেচে দিলে, যে দাম পাওয়া যাবে আর কি।

    ) GDP at constant prices

    কোনো বছরের fixed price এর সাপেক্ষে যখন GDP এর হিসাব করা হয়, তখন তাকে বলা হয় GDP at constant prices। এটা কেন কষা হয়? তুলনা করার জন্য। অর্থাৎ অমুক বছরে অমুক সরকারের সময় এত GDP ছিল, আমরা গদিতে আসবার পরে এত GDP হয়েছে— এটা ঢাক ঢোল পিটিয়ে বলার জন্য।

    GDP at Factor Cost

    GDP at Current prices অর্থাৎ GDP at Market Prices কি কখনও সঠিক হিসাব দিতে পারে? কি করে দেবে? দ্রব্য ও পরিষেবা উৎপন্ন করতে যা খরচ হয়, তার চাইতে এদের মূল্য তো অনেক বেশি। কেন? ট্যাক্স বা কর যে এই খরচের সাথে জুড়ে যাচ্ছে। তার মানে GDP এর সঠিক হিসাব কষতে এই কর বা Indirect tax কে বাদ দিতে হবে। ঠিক যেমন তোমার মোট বেতনের চাইতে তোমার হাতে আসা মাস মাইনেটি বেশি গুরুত্বপূর্ণ।

    তার মানে,

    Actual GDP = GDP at Market prices- Indirect Taxes  হওয়া উচিত।

    কিন্তু এখানেও আরেকটি বিষয় এড়িয়ে গেলে চলবে না। এটি হল ভর্তুকি বা subsidies, যা সরকার চাষিভাইদের দিয়ে থাকে। এটি তো সরকারেরই টাকা, যা ফি বছর ব্যয় করা হচ্ছে চাষিদের বাঁচাতে। তাহলে এটি তো GDP এর হিসাবের মধ্যে ধরতে হবে।

    কাজেই,

    GDP (F) = GDP (M) – Indirect Taxes + Subsidies

    এখানে GDP (F) হল GDP at Factor Cost, অর্থাৎ মোটামুটিভাবে দেশের GDP এর যথাযথ হিসাব।

    Gross Value Added

    (তুমি লেখাপড়া শিখে ডাক্তার হলে। ধর একজন ডাক্তারের বাজারমূল্য ১ কোটি টাকা। এবং তোমাকে ডাক্তার বানাতে তোমার বাবা মা এর খরচ হয়েছে ১০ লক্ষ টাকা। তাহলে বাড়তি মুনাফা হল ৯০ লক্ষ টাকা। এটাই তোমার বাবা মায়ের কাছে Gross value added)

    Gross মানে মোট, value মানে মূল্য , added মানে যোগ হওয়া। তাহলে Gross value added মানে কি হতে পারে? যতটা মূল্য যোগ হল, তাই তো? এবারে প্রশ্ন— কার মূল্য , কিভাবে কতটা যোগ হল?

    ধর তোমার একটি কাপড়ের কল আছে। সেখানে তুমি কাঁচামাল কিনে কাপড় তৈরি করে ব্যবসায়ীদের হাতে তুলে দাও। ধর কাপড় তৈরি করতে কাঁচামাল, শ্রমিকের মজুরি এবং আনুষঙ্গিক খরচ ১০০/- এবং কাপড়ের দাম উঠল ১২০/- । তাহলে এখানে Gross value added বা GVA হবে ২০/-।  অর্থাৎ জিনিসটা তৈরি করে তার কতটা মূল্য তুমি বৃদ্ধি বা যোগ করতে পারলে।

    কিন্তু এই হিসাবে তো এটা মুনাফা বা লাভের দিকে ইঙ্গিত করছে। তাহলে GVA আর মুনাফা কি এক? এটা বুঝতে গেলে আমাদের একটু গভীরে যেতে হবে।

    যে কোনো দ্রব্য উৎপাদনের ক্ষেত্রে অনেকগুলি ধাপ থাকে, যাদের আমরা একত্রে production process বলি। এই process এর প্রতিটি ধাপে কিছু input হচ্ছে এবং কিছু output পাচ্ছি। এই মাঝের জায়গায় intermediate consumption হচ্ছে , যার ফলস্বরূপ final goods টা আমরা পাচ্ছি। প্রতিটি ধাপে labour এবং capital লাগিয়ে যে অতিরিক্ত মূল্যের দ্রব্যটি আমরা পাচ্ছি, সেগুলির হিসাব করি। এইভাবে দেশের প্রতিটি কৃষিজমি, কলকারখানা এবং পরিষেবা র প্র৳৳তিটি ধাপে যে অতিরিক্ত মূল্যটি আমরা পেলাম, সেগুলিকে জুড়ে দিলেই আমরা পেয়ে যাব অর্থনীতির Gross Domestic Product

    পাতি কলনবিদ্যার ভাষায়, GDP is the integration of GVA of all the sectors of an economy

    এবং

    GVA is the differentiation of sectorwise GDP of an economy

    এর মানে হল কর বাদে উৎপাদনের প্রতিটি ধাপে হওয়া বাড়তি মূল্য বা মুনাফাকেই বলা হয় Gross Value Added

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

     2019 2019 2019