• Home /Exam Details (QP Included) / Main Exam / Optional Subject-Medical Group / Economics / Important Concepts of Economics Fiscal deficit বা ফিস্কাল ঘাটতি।
  • Important Concepts of Economics Fiscal deficit বা ফিস্কাল ঘাটতি।
    Posted on May 5th, 2020 in Economics, Exam Details (QP Included)
    Tags: , ,

    Important Concepts of Economics Fiscal deficit বা ফিস্কাল ঘাটতি।

    By Dipayan Gangulym WBCS Gr A

    ঘাটতি বলতে আমরা কি বুঝি? বাড়তি এর উল্টোটা। অর্থনীতিতে বাড়তি কখন হয়? যখন আয়ের চাইতে ব্যয় কম হয়। তাহলে ঘাটতি কখন হয়? যখন আয়ের চাইতে ব্যয় বেশি হয়। কার আয় ও ব্যয়? সরকারের। কাজেই সরকারের মোট ব্যয় যখন ধারদেনা বাদ দিয়ে মোট আয়ের চাইতে বেশি হয় , তখন তাকে ফিস্কাল ঘাটতি বলে।

    গাণিতিক ভাবে-

    Gross fiscal deficit = Total expenditure – (Revenue receipts+ non debt creating capital receipts)

    এখানে Total expenditure বা মোট ব্যয় টি কি?

     এটি হল Capital Expenditure এবং Revenue Expenditure এর যোগফল। Capital Expenditure সেই সমস্ত ব্যয় যার দ্বারা asset কেনা বা তৈরি করা হয়। Revenue Expenditure হল সংসার চালাতে যা খরচ করতে হয় সরকারকে।

    Revenue receipts হল পাবলিকের দেওয়া  কর , সরকারি কোম্পানিগুলির লভ্যাংশ এবং সরকারের দেওয়া ঋণের সুদ বাবদ যা আদায় হয় তার যোগফল।

    Non debt creating capital receipts হল সেই সমস্ত প্রাপ্তি যার দ্বারা সরকারের ওপর দেনা বা সুদের বোঝা চাপে না। সরকার যদি বিশ্বব্যাঙ্ক বা IMF এর থেকে ধার করত , তা হলে তাকে রীতিমত সুদ গুণতে হত। কাজেই এটি হত debt creating capital receipts অর্থাৎ যা debt বা ঋণ তৈরি করে। কিন্তু সরকার যদি PSU বা সরকারী কোম্পানির শেয়ার বেচে টাকা পেত অথবা কারও কাছে বকেয়া কোনো ঋণের টাকা ফেরৎ পেত, এর জন্য সরকারের কোনো liability তৈরি হত না। এটিই হল non debt creating capital receipts

    এটি তো বোঝা গেল। তাহলে ফিস্কাল ঘাটতি হলে কি হবে। সংসার চালাতে গিয়ে যদি তোমার কাছে টাকা না থাকে তাহলে তুমি কি করবে? প্রথমে ঘরের অন্য সদস্যদের থেকে ধার করবে, তার পরে লক্ষ্মীর ভাঁড় ভাঙবে এবং সবশেষে বন্ধুদের বা দেশি/বিদেশী  ব্যাঙ্কের কাছে হাত পাতবে। সরকারের ক্ষেত্রেও তাই। নানা জায়গা থেকে টাকা ধার করবে। এগুলি যোগ করলেই আমরা মোট ফিস্কাল ঘাটতি মাপতে পারব।

    কাজেই আবার গাণিতিক ভাবে—

    Gross fiscal deficit = Net borrowings at home+ loan from RBI + Foreign loans

    পরের দুটি তো বোঝা গেল। কিন্তু সরকার ঘরের টাকা তে ধার কিভাবে করবে? কেন?

    ১) আম আদমির থেকে। debt instruments  যেমন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের মাধ্যমে। এবং

    ২) ব্যাঙ্কগুলির থেকে। SLR নিয়ে আগেই আলোচনা করেছি। ব্যাঙ্কগুলিকে রীতিমত বাধ্য করানো হয় goverment securities গুলি কেনার জন্য। এর ফলে যেমন একদিকে সরকারের হাতে টাকা আসে তেমনি ব্যাঙ্কগুলির কাছে কম টাকা থাকে পাবলিককে ধার দেওয়ার জন্য। এর ফলে ধারের ক্ষেত্রে সুদ বেড়ে যায় এবং লোকজন তখন খরচের দিকে রাশ টেনে দেয়। ফলে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে থাকে। এর মানে এক ঢিলে দুই পাখি।

    বলাই বাহুল্য, ফিস্কাল ঘাটতি যত কম হবে অর্থনীতির পক্ষে তত মঙ্গলজনক।

    Our own publications are available at our webstore (click here).

    For Guidance of WBCS (Exe.) Etc. Preliminary , Main Exam and Interview, Study Mat, Mock Test, Guided by WBCS Gr A Officers , Online and Classroom, Call 9674493673, or mail us at – mailus@wbcsmadeeasy.in
    Visit our you tube channel WBCSMadeEasy™ You tube Channel
    Please subscribe here to get all future updates on this post/page/category/website
    "WBCS

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

     2019 2019 2019