• Home /Exam Details (QP Included) / Preliminary Exam / Indian Polity & Economy / Indian Economy – Phillips Curve – ইকনমির কন্সেপ্ট – W.B.C.S. Exam.
  • Indian Economy – Phillips Curve – ইকনমির কন্সেপ্ট – W.B.C.S. Exam.
    Posted on June 16th, 2020 in Indian Polity & Economy
    Tags: , ,

    Indian Economy – Phillips Curve – ইকনমির কন্সেপ্ট – W.B.C.S. Exam.

    By Dipayan Ganguly, WBCS Gr A

    বাঘা বাঘা ইকনমিস্টরা দেশের GDP, Inflation, Per capita Income, Unemployment rate এর তথ্য নিয়ে Doctor Doctor খেলতে থাকেন। স্বাভাবিক ব্যাপার যে একটার সাথে আরেকটার সম্পর্ক নিয়ে এনারা নানারকম গ্রাফ তৈরি করেন এবং জ্যোতিষীদের মতন কোষ্ঠীর মধ্যে সম্পর্কের compatibility নির্ণয় করেন।Continue Reading Indian Economy – Phillips Curve – ইকনমির কন্সেপ্ট – W.B.C.S. Exam.

    ধর এনাদের সখ হয়েছে মুদ্রাস্ফীতি বা Inflation এর সাথে Unemployment এর বিয়ে দেবেন, থুড়ি সম্পর্ক যাচাই করে দেখবেন। এটা করতে গিয়ে inflation কে Y-axis বরাবর এবং unemployment কে X-axis বরাবর পুঁতে দিলেন। তথ্যভাণ্ডার থেকে নেওয়া তথ্যগুলো গ্রাফে পুঁততে গিয়ে পাওয়া গেল একটা downward sloping অথবা concave curve , খানিকটা অর্ধেক U এর মতন। যার মানে দাঁড়াল এই রকম— unemployment যত বাড়বে, Inflation তত কমবে। একেই বলে Phillips Curve

    এইবারে Phillips টিউবলাইটের আলোয় এর কারণের ওপর আলোকপাত করা যাক।

    দেশে বেকারের সংখ্যা যত বাড়তে থাকবে, তত মানুষের হাতে টাকা কম থাকবে। তত চাহিদা কমবে। নিত্যপ্রয়োজনীয় জিনিসের পর্যন্ত দাম কমতে থাকবে, বিলাসবহুল দ্রব্যের তো বটেই। এর ফলে ধীরে ধীরে মুদ্রাস্ফীতি কমতে থাকবে এবং টাকার দাম বাড়তে থাকবে। এই কারণে Inflation এর সাথে Unemployment এর আদায় কাঁচকলায় সম্পর্ক। পাতি বাংলা ভাষায়— বেকার ছেলেকে কে বিয়ে করবে?

    তাই বলে Inflation এবং Unemployment কি কখনও একসাথে বেড়ে উঠতে পারে না, Complan boy এবং Complan girl এর মতন?

    হ্যাঁ। হতে পারে। অনেক সময় জ্যোতিষীর গণনা ভুল হলে রাহুর হয়ে যায় শনির দশা, আর কেতু চলে যায় বৃহস্পতিতে। এই সময় অর্থনীতিতে এক অদ্ভূত ও ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়। এই পরিস্থিতির নাম হল —Stagflation

    মনে কর হঠাৎ করে তেলের দাম বেড়ে গেল। এর ফলে উৎপাদন ও পরিবহন খরচ বেড়ে গেল। এর ওপর ধর লাভের ওপর উৎপাদন খরচের প্রভাব কমাতে কর্মী ছাঁটাই শুরু হল এবং যারা চাকরিতে বহাল রয়েছে , তাদের দিয়ে বেশি কাজ করানো হল। এর ফলে যেমন একদিকে Unemployment বাড়ল, তেমনি আরেকদিকে Inflation ও বেড়ে গেল। এই পরিস্থিতির নাম হল Stagflation, অর্থাৎ অর্থনীতির কোমায় চলে যাওয়া।

    Please subscribe here to get all future updates on this post/page/category/website

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

     2019 2019 2019