• Home /Exam Details (QP Included) / Preliminary Exam / Indian Polity & Economy / Indian Economy – Teaser Loans – ইকনমির কন্সেপ্ট – W.B.C.S. Exam.
  • Indian Economy – Teaser Loans – ইকনমির কন্সেপ্ট – W.B.C.S. Exam.
    Posted on June 16th, 2020 in Indian Polity & Economy
    Tags: , ,

    Indian Economy – Teaser Loans – ইকনমির কন্সেপ্ট – W.B.C.S. Exam.

    By Dipayan Ganguly, WBCS Gr A

    Tease করা মানে হল উত্যক্ত করা। তা লোন দিয়ে কি উত্যক্ত করা যায়? অবশ্যই যায়। ব্যাঙ্ক লোন কাকে দেবে? আম আদমিকে। এই লোন হল সেই ব্যাঙ্কের product, ব্যাঙ্ককে এই product বেচতে হবে। কিন্তু আম আদমির সেটা কিনলেই তো চলবেই না, ধারটা সুদসহ শোধ দিতেও তো হবে। কাজেই ব্যাঙ্কগুলো একটা ফন্দি আঁটল। তারা লোনটা লোভনীয় করার তাগিদে কিস্তির প্রথম কয়েক বছরের সুদের হার একেবারে কমিয়ে দিল। কিন্তু তার পর থেকে সুদের হার সাংঘাতিক ভাবে বেড়ে গেল যেখানে ব্যাঙ্ক সবকিছু উসুল করে নিল। ব্যাস! নতুন লগ্নীকারীর দল লোভে পড়ে গেল ফেঁসে।Continue Reading Indian Economy – Teaser Loans – ইকনমির কন্সেপ্ট – W.B.C.S. Exam.

    কিন্তু ব্যাঙ্কগুলো এটা করে কেন?

    যুব সম্প্রদায়ের মধ্যে ধারদেনা করার প্রবণতা রয়েছে। আজকালকার দিনে বাবা মা কে নিয়ে তো বিয়ের পরে কেউ থাকে না, তাই দরকার পড়ে নতুন বাসস্থানের। কাজেই হোম লোন। কিন্তু খুব বেশিদিনের আয় উপায় না থাকলে লোন শোধ দেওয়াও চাপের। কাজেই কেউ যদি আপাতত কম সুদে লোন দিয়ে পরে রোজগার বা মাইনে বাড়লে বেশি সুদটা নিত, তাহলে কত ভালো হত। এই সেন্টিমেন্টে সুড়সুড়ি দিয়ে উত্যক্ত করার জন্যই তো Teaser Loans এর আবির্ভাব।

    তা রিজার্ভ ব্যাঙ্ক কি বলছে?

    রিজার্ভ ব্যাঙ্ক এই রকম উত্যক্তকারীকে পছন্দ করে না। কেন? যখন টখন টাকা ধার দিলে তো উসুল নাও হতে পারে। ধর তুমি কম বয়সে Teaser Loans নিয়ে বাড়ি কিনলে , এদিকে কয়েক বছর পরে সুদের হার বাড়ায় সংসার সামলাতে হিমশিম খেয়ে হয়ে গেলে defaulter। তখন কি হবে? ব্যাঙ্ক তোমার বাড়িটা দখল করবে। এইভাবে অনেকগুলো বাড়ি দখল হয়ে গেলে তো Real estate এর মাথায় হাত পড়বে, যেই রকমটা আমেরিকায় হয়েছিল ২০০৮ এ।

    Please subscribe here to get all future updates on this post/page/category/website

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

     2019 2019 2019