• Home /Exam Details (QP Included) / Preliminary Exam / Indian Polity & Economy / ইকনমির কন্সেপ্ট – Money Market এবং Capital Market এর মধ্যে পার্থক্য – For W.B.C.S. Examination.
  • ইকনমির কন্সেপ্ট – Money Market এবং Capital Market এর মধ্যে পার্থক্য – For W.B.C.S. Examination.
    Posted on June 9th, 2021 in Indian Polity & Economy
    Tags: , ,

    ইকনমির কন্সেপ্ট – Money Market এবং Capital Market এর মধ্যে পার্থক্য – For W.B.C.S. Examination.

    By Dipayan Ganguly, WBCS Gr A
    Market মানে বাজার। বাজারে তো কেনাবেচা হয়- আলু থেকে সোনা, সূচ থেকে হেলিকপটার। তা, financial instruments এর লেনদেন হয় কি? অবশ্যই হয়। টাকার instrument এর আবার হাতবদল হবে না, এটা হতে পারে কি! প্রেম, বিয়ের বাজারে পাত্রপাত্রী যেমন অদলবদল হয়, ঠিক তেমন financial instruments এরও অদলবদল হয়।Continue Reading 
    ইকনমির কন্সেপ্ট – Money Market এবং Capital Market এর মধ্যে পার্থক্য – For W.B.C.S. Examination.
     
    এই সমস্ত financial instruments এর জন্য দু ধরণের বাজার আছে- Money Market এবং Capital Market
    Money Market টা হল প্রেমিক-প্রেমিকার বাজার। অর্থাৎ সবকিছুই কেমন যেন short term বা ক্ষণস্থায়ী। যখন খুশি ধর, যখন খুশি ছেড়ে দাও। অর্থাৎ রিস্ক প্রায় নেই বললেই চলে। এখানে দালাল বা ঘটক লাগে না। ফেসবুক থেকেই যে যাকে পারে জোগার করে নেয়।
     
    Money Market এর ক্ষেত্রেও এই প্রেমিক-প্রেমিকা রূপী financial instruments এর হাতবদল হয়। কতদিনের জন্য? তা ধর ১ দিন থেকে খুব বড়জোর ১ বছর। এত কম সময়ের জন্য invest করছ, রিস্ক তো কম থাকবেই। তাড়াতাড়ি টাকা উঠিয়ে নিতে পারবে, অর্থাৎ liquidity নিয়ে নো চিন্তা।
     
    যদি ১ – ১৪ দিনের জন্য টাকা খাটাও, তো সেটা হয়ে যাবে Call Money, মানে রাত গয়ি বাত গয়ি।
    যদি ৯০-৩৬৫ দিনের জন্য সুদের পরিবর্তে একটা ডিসকাউন্ট নিয়ে financial instruments কেন, তাহলে সেটা হয়ে যাবে Treasury Bill। অর্থাৎ এতদিন যাবৎ ডেটিং করে রেস্টুরেন্টের বিল।
     
    আবার কেউ যদি নিজের ঘরের খরচ চালানোর জন্য তোমার সাথে ১ হপ্তা থেকে ১ বছর অবধি ঘোরাঘুরি করে , তো সেটা হয়ে যায় Commercial paper । বড় বড় কোম্পানিগুলো যখন নিজের কর্মচারীদের মাইনে দিতে পারে না, তখন তারা এইভাবে Money Market থেকে সুদে টাকা তোলে কম সময়ের জন্য।
     
    Money বলতে পাতি টাকা বোঝায়, অর্থাৎ এর বাজারে টাকা ছাড়া মূলত আর কোনো উদ্দেশ্য কারও নেই। কিন্তু উদ্দেশ্যটা যখন শুধুমাত্র টাকা না হয়ে এর সাথে একটা সু-ভবিষ্যত গড়ার হয়ে থাকে, তখন Money হয়ে যায় Capital । অর্থাৎ long term investment , ডেটিং এর পরিবর্তে বিয়ের পিঁড়ি। এখানে দালাল বা ঘটকের দরকার হয় বৈকি,
    কতজনই বা ফেসবুকের প্রেম বিয়ের পিঁড়ি অবধি টানতে পারে!
     
    কাজেই Capital Market এ দীর্ঘমেয়াদী financial instruments এর হাতবদল হয়। মানে ১ বছরের বেশি সময় ধরে টাকা খাটানো হয়। অনেকটা বিয়ের বাজারের মতন। না পোষালেও সহজে ছাড়তে পারবে না- আজকাল তো ডিভোর্স ফাইনাল হতেও বছর ঘুরে যায়। কাজেই এখানে রিস্ক বেশি। যেমন ধর শেয়ার, বন্ড, Debentures ।
     
    এই বাজারে যদি তুমি একদম ঝাঁ চকচকে নতুন মানুষ বিয়ে কর, তা হলে সেটা হয়ে যাবে Primary capital market । কোনো কোম্পানির শেয়ার সদ্য বাজারে আসে IPO বা Initial Public Offer এর নামে। অর্থাৎ সম্পূর্ণ অবিবাহিত পাত্র-পাত্রী।
    এই বাজারে যখন দোজবরে মানুষের বিয়ে হয়, তখন এটা হয়ে যায় Secondary capital market । অর্থাৎ IPO তো বহুদিন আগেই হয়ে গেছিল, এখন পুরোনো শেয়ারগুলোই এর হাত থেকে ওর হাতে যাচ্ছে।
     
    শেয়ার তো বুঝলাম। তাহলে বন্ড কি? কোনো কোম্পানি বা ধর দেশের সরকার কোনো গঠনমূলক কাজের জন্য বাজার থেকে টাকা ধার করে সুদ দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে, তখন তাকে বন্ড বলে। বন্ড মানে তো বাঁধন, ওই সাত পাকে বাঁধার মতন।
    বন্ড তো বুঝলাম। তাহলে Debenture কি?
     
    অনেকটা বন্ডের মতন instrument যেটার ক্ষেত্রে অনেক flexibility থাকে। অর্থাৎ বিয়ে করলেও তুমি বন্ধুদের সাথে ফূর্তি করার অনুমতি পেতে পার। যদি পাও , তো সেটা হয়ে যায় Convertible Debenture অর্থাৎ যে কোম্পানি তোমাকে Debenture টা বিক্রি করেছে, সেটাকে সেই কোম্পানির শেয়ারে Convert করে দেওয়া। বন্ড মানে বাঁধন আর শেয়ার মানে মালিকানা। অর্থাৎ এ ক্ষেত্রে বন্ডের মতন টাকা খাটিয়েও তুমি নিজের মর্জির মালিক হতে পার, সিঙ্গেলদের মতন।
     
    আর যদি সেটা না হয়? তখন সেটা হয়ে যায় Non convertible debenture অর্থাৎ যেটাকে কোম্পানির শেয়ারে convert করা যায় না। মানে বিয়ে করেছ তো আজীবন বন্ড (বন্দী) হয়েই থাক।
     
    বিঃ দ্রঃ- উপমাগুলি কেবল বোঝানোর জন্য ব্যবহার করা হয়েছে, কারও কাটা ঘায়ে নুনের ছিটে দেওয়ার জন্য নয়।

    Please subscribe here to get all future updates on this post/page/category/website

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

     2019 2019 2019