• Home /Exam Details (QP Included) / Preliminary Exam / Indian Polity & Economy / পলিটির কন্সেপ্ট – Procedure Established By Law এবং Due Process Of Law – For W.B.C.S. Examination.
  • পলিটির কন্সেপ্ট – Procedure Established By Law এবং Due Process Of Law – For W.B.C.S. Examination.
    Posted on December 9th, 2020 in Indian Polity & Economy
    Tags: , ,

    পলিটির কন্সেপ্ট – Procedure Established By Law এবং Due Process Of Law – For W.B.C.S. Examination.

    By Dipayan Ganguly, WBCS Gr A
    Procedure Established by Law
     
    Procedure মানে কি? এর মানে হল পদ্ধতি ।
    কি রকম পদ্ধতি ? আইনে যেটা লেখা আছে। কাজেই আইনের বইতে লেখা থাকলেই হল, আমরা সেটাকে কার্যকরী করার চেষ্টা করব। আমাদের দেখার দরকার নেই যে সেটি কার্যকরী করতে গিয়ে Equity এবং Justice বজায় থাকল কিনা। অর্থাৎ পুরো কপি পেষ্ট করে দাও।Continue Reading পলিটির কন্সেপ্ট – Procedure Established By Law এবং Due Process Of Law – For W.B.C.S. Examination.
     
    যেমন ধর, তুমি খুন করলে এবং এর জন্য তোমার ফাঁসি হল। অর্থাৎ তোমার জীবন কেড়ে নেওয়া হল। কিন্তু সংবিধানের ২১ নং ধারাতে বেঁচে থাকার অধিকার তো আছে (No person shall be deprived of his life or personal liberty except according to procedure established by law ) যেহেতু ইতি গজর মতন একটা ফাঁক আছে – except according to procedure established by law , কাজেই Equity এবং Justice কে গুলি মার। procedure তো আছে, কাজেই ফাঁসি দিয়ে দাও। ভারতের সংবিধান অনুযায়ী এই procedure established by law টাই বেশি গুরুত্ব পেয়েছে।
     
    Due Process of Law
     
    এর মানে হল শুধু আইন থাকলেই চলবে না, সেই আইন fairness, justice এবং liberty এর নীতিগুলি মেনে চলছে কিনা সেটিও দেখতে হবে। কে দেখবে? কেন , কোর্ট আছে কি করতে? এটি আমেরিকা মেনে চলে। Judicial review টা তো আমেরিকার থেকেই ধার নেওয়া হয়েছে।
    সহজ ভাষায়
    Due Process of Law = Procedure Established by Law + Procedure should be fair and just
    ১৯৭৮ সালে Maneka Gandhi vs Union of India case এর পরে Due Process of Law কে Procedure Established by Law এর সাথে সমান গুরুত্ব দেওয়া হয়েছে। দিতেই হত, আইন করে তো আর যা খুশি করা যায় না। একটু আধটু মানবিকতাও তো দেখতে হবে, বিশেষ করে প্রশ্ন যখন মরণ বাঁচন (ধারা নং ২১) নিয়ে।

    Please subscribe here to get all future updates on this post/page/category/website

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

     2019 2019 2019