• Home /Exam Details (QP Included) / Preliminary Exam / General Science / Science And Technology এর কন্সেপ্ট – Insulin production using Recombinant DNA Technology – For W.B.C.S. Examination.
  • Science And Technology এর কন্সেপ্ট –  Insulin production using Recombinant DNA Technology – For W.B.C.S. Examination.
    Posted on June 9th, 2021 in General Science
    Tags: , ,

    Science And Technology এর কন্সেপ্ট – Insulin production using Recombinant DNA Technology – For W.B.C.S. Examination.

    By Dipayan Ganguly, WBCS Gr A
    গতদিন Recombinant DNA technology এর ধাপগুলো সম্পর্কে বলেছিলাম, আজকে এই technology এর application অর্থাৎ Insulin কিভাবে তৈরি হয়, সেটা নিয়ে আলোচনা করব।Continue Reading Science And Technology এর কন্সেপ্ট – Insulin production using Recombinant DNA Technology – For W.B.C.S. Examination.
     
    আমরা জানি desired DNA আর Vector DNA কে কাঁচি দিয়ে কেটে আঠা দিয়ে জোড়া লাগিয়ে একটা host এর মধ্যে ঢুকিয়ে দেওয়াকেই বলে Recombinant DNA technology
     
    ইনসুলিন তৈরির ক্ষেত্রে তাহলে আমরা কি নেব?
     
    একটা ব্যাকটিরিয়ার কোষ নেব। এক্ষেত্রে E.Coli ব্যাকটিরিয়া কে নিলাম Vector DNA (যে মাঠে নামবে) পাওয়ার জন্য।
    এ ছাড়াও একটা মানব কোষ নেব, যাতে ওখান থেকে অকৃত্রিম ইনসুলিনের DNA টা পাওয়া যায়।
    E.Coli এর কোষ পুরোটা নিতে হবে কি? না। এই কোষের মধ্যে Plasmid আর Chromosome রয়েছে। Plasmid হল সেই DNA অণু যে কিনা Chromosome এর সাহায্য ছাড়াই replicate করতে পারে। Chromosome ছাড়া Plasmid কে কাটাছেঁড়া করা সহজ হবে, তাই একে বেছে নেওয়া।
     
    এই Plasmid এবং মানবকোষ থেকে পাওয়া ইনসুলিনের সুতোগুলো উৎসেচকের সাহায্যে ধুয়েমুছে রাখা হল। এইবার এদের কাঁচি দিয়ে কাটতে হবে। কাঁচি বলতে Restriction enzyme অর্থাৎ এক্ষেত্রে Restriction Endonuclease ব্যবহার করতে হবে।
    কাঁচি দিয়ে কাটার পরে Vector DNA অর্থাৎ E.Coli এর Plasmid কাটা আর ইনসুলিন কাটা ligase উৎসেচকের সাহায্যে ligation পদ্ধতিতে জোড়া লাগানো হল। এর ফলে আমরা পেলাম Recombinant DNA.
     
    এইবার এই Recombinant DNA কে Plasmid বিহীন E.Coli এর মধ্যে পুরে দিতে হবে, অর্থাৎ যার মধ্যে শুধু Chromosome টা আছে। কারণ Recombinant DNA বলতে তো Chromosome বিহীন একটা modify করা Plasmid অণু বোঝায়। এর তো মানব শরীরে ঢোকার আগে Chromosome বিশিষ্ট সম্পূর্ণ কোষ দরকার, ন্যাড়া কোষে তো কাজ হবে না। অতএব E.Coli এর Transformation হল। একে এখন আমরা বলব Recombinant DNA E.Coli কোষ।
     
    একটা কোষ দিয়ে তো লাভ নেই। তাই লাখ লাখ এই রকম ইনসুলিনের কোষ চাষ করতে হবে। চাষ করলে শেষ অবধি ইঞ্জেকশন তৈরি হবে। এইবারে পুটুস করে রুগীর শরীরে ঢুকিয়ে দিলেই হল।

    Please subscribe here to get all future updates on this post/page/category/website

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

     2019 2019 2019